Breaking

Tuesday 15 October 2019

চুন ও খয়ের তৈরীর পদ্ধতি

চুন তৈরি পদ্ধতি এর ছবির ফলাফল
চুন তৈরি পদ্ধতি
অনেক পুরাতন রীতি অতিথি আপ্যায়নের জন্য পান খাওয়ানো। পান খাওয়ানোর জন্য প্রয়োজন চুন,সুপারি, খয়ের প্রভৃতি।আর এই পান কে স্বাদ করে তোলে চুন,সুপারি, খয়ের প্রভৃতি উপকরণ।শামুক-ঝিনুকের খোলস থেকে তৈরি চুনের কদর বেশী।
চুন তেরির পদ্ধতি::::::::
চুন সাধারনত বাংলাদেশের কয়েকটি জৈায়গায় তৈরি করা হয়।আর এই চুন তৈরির এলাকার নাম চুনিয়াপাড়া । দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কের দিনাজপুর শহর থেকে ৫/৬ কিলোমিটার দূরে শশরা ইউপিতে অবস্থিত এই চুনিয়াপাড়া।নওগা জেলার মান্দার গ্রামে তৈরি  হয় চুন।চুন তৈরি  জন্য সাধারনত প্রয়োজন শামুক- ঝিনুক সেগুলো আগুনে পুরিয়ে তৈরি করা হয় চুন। চুন তৈরি চুলাটি ছোট একটি কূপের মতো। প্রথমে চুলার  তলাদেশে  বিছিয়ে নিতে হবে ইট বা ভাঙ্গা হাড়ি পাতিলের টুকরো।চুন তৈরি কারিগরয়া ভূয়মালি নামে পরিচিত।সাধারনত তার বংশ পরম্পায় এই কাজ করে থাকে।তার পর সেই ইটের উপর ছোট ছোট কাঠের টুকরো দিয়ে আগুন জালানো হয়।কাঠের আগুন জলে উঠলে চুলাই ঢালতে হয় শামুক বা ঝিনুকে খসা।শামুকের উপর আবার বিছানো হয় ছোট ছোট কাঠের টুরো তার উপর আবার শামুক।এই ভাবেই কর্যক্রম করতে হয়।শামুক আর ঝিনুক দিয়ে চুন তৈরি বহু প্রচীন পদ্ধতি।এই খোসায় আছে চুনের মূল উপাদান ক্যালসিয়াম কার্বনেট ।চুলার মুখে বাতাস দিয়ে শামুকগুলো পুরাতে হবে।আগুনের তাপে খোসার ক্যালসিয়াম কার্বনেট ভেঙ্গে তৈরি  হয় ক্যালসিয়াম হাইড্রোক্সাইড বা কুইকলাইন। আগুনে পুরানো খোসা চালুনে চেলে ঢালতে হয়  একটি ছোট গর্তে।তারপর পরিমান মতো পানি চেলে ভারো করে নারলে তৈরি হয় ক্যালসিয়াম হাইড্রোক্সাইড নামে চুন ।


সম্পর্কিত ছবি
খয়ের তৈরির কাছ
খয়ের তৈরির পদ্ধতি:::::::::::::
খয়ের তৈরির গাছকে  উদ্ভিদ বিজ্ঞানীরা নাম দিয়েছে একাশি  ক্যাটেজু।এই গাছটি দ্বিবীজপত্রী বৃক্ষ।প্রথমে গাছের ছাল ছারাতে হয়।সাধারনত  খয়ের তৈরি করা হয় চারখাট, ধামুইহাট, খানসামা, বিরগঞ্জ,  হরিপুর রাজশাহীর  সহ নানা জনপদে। ছাল ছারনো পর  গাছ  থেকে ছোট ছোট করে কাঠ কাটতে হয়।তারপর কাঠ গুলো পাত্রে ভরে পানি দিয়ে ভিজিয়ে রাখতে হয়। পরবর্তী  পাত্র গুলো আগুন দিয়ে জাল দিতে হয় দীর্ঘকখন।আগুনের তাপে স্বেদ্ধ কাঠ থেকে বেরিয়ে আসে  খয়ের এর রস।তারপর সেই রস ভালো করে ছেকে নিতে হবে।তারপর সেই রস আলাদা একটা পাত্রে  কয়েক ঘন্টা ধরে জাল দিতে হবে।অবশেষে আগুনের তাপে রস তেখে বেরিয়ে আসে খয়ের।(ঠিক যে ভাব আখ থেকে গুর তৈরি করা হয়।


সম্পর্কিত ছবি
খয়ের তৈরি করার পর বিক্রির জন্য প্রস্তুত


1 comment: